মগবাজারে বিস্ফোরণ : মৃত্যু বেড়ে ৭ 

রাজধানীর মগবাজার ওয়ারলেস গেট এলাকায় একটি ভবনে বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে সাতজনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন অর্ধশতাধিক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

মগবাজারে বিস্ফোরণ : মৃত্যু বেড়ে ৭ 

রাজধানীর মগবাজার ওয়ারলেস গেট এলাকায় একটি ভবনে বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে সাতজনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন অর্ধশতাধিক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

রোববার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। তবে কিসের বিস্ফোরণ হয়েছে তা এখনো নিশ্চিত করে বলতে পারছে না কেউ।

রাত ১০টার দিকে ঘটনাস্থল পরিদর্শনের পর ঢাকার মহানগর পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘আমরা এই পর্যন্ত তথ্য পেয়েছি যে এই ঘটনায় সাতজন নিহত হয়েছেন।’ তবে এই ঘটনার সঙ্গে কোনো জঙ্গি সম্পৃক্ততা নেই বলে জানান তিনি।

আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট ও মগবাজারের কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন জানান, দুজনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়। এছাড়া আরও অন্তত ১০ জনের অবস্থা আশঙ্কাজনক।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক সাজ্জাদ হোসেন বলেন, 'আমরা কোনো বড় এভিডেন্স পাইনি। আমাদের ধারণা করছি, গ্যাস বা এ জাতীয় কোনো কিছুর মাধ্যমে বিস্ফোরণ ঘটতে পারে। আমরা পরীক্ষা করছি। আসলে এখানে কী ঘটেছিল তদন্ত পরে আমরা জানাতে পারব। আমরা সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিয়ে দেব।'

ঢাকা মেডিকেল কলেজে ৩৯ জন, শেখ হাসিনা বার্ন ইউনিটে ১৭ জনসহ বিভিন্ন হাসপাতালে আহত হয়ে ৬০ জনের বেশি মানুষ চিকিৎসা নিচ্ছেন বলে জানান তিনি। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে ফায়ার ডিজি।

এদিকে উদ্ধারকাজে নিয়োজিত ফায়ার সার্ভিস কর্মীরা জানান, বিস্ফোরণে ভবনটির নিচ তলা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বিকট কয়েকটি শব্দে মৌচাক এলাকার অনেক ভবনের গ্লাস ভেঙে যায়। এছাড়া তিনটি বাস ক্ষতিগ্রস্ত হয়েছে। বাসে থাকা প্রায় সব যাত্রী আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, সন্ধ্যা সাড়ে সাতটার দিকে মগবাজার ওয়ারলেসের উল্টো দিকে একটি তিন তলা ভবনের নিচ তলায় বিস্ফোরণের ঘটনা ঘটে। ভবনটির নিচে এসি, গ্যাসের সিলিন্ডার ও ট্রান্সফরমার ছিল।

ভবনে থাকা প্রত্যক্ষদর্শী নুর আলী বলেন, ‘আমি মনে করেছি আমাদের এখানে এসি বিস্ফোরণ অথবা অন্য প্রতিষ্ঠান থেকে এই বিস্ফোরণ হয়েছে। কিন্তু কিভাবে এই বিস্ফোরণ তা জানা যাচ্ছে না।’

আরেক প্রত্যক্ষদর্শী বলেন, ‘এমন ভয়াবহ শব্দ জীবনেও শুনিনি, মনে হয়েছে ভবনটা কেঁপে উঠল। বিস্ফোরণের শব্দে ভবনের কাচ ভেঙে পড়তে শুরু করে।’

যে ভবনে বিস্ফোরণ:

রাজধানীর মগবাজারের আউটার সার্কুলার রোডের ৭৯ নম্বর ভবনটির চারতলায় এই ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। নিচতলায় ছিল তিনটি প্রতিষ্ঠান। এরমধ্যে রয়েছে- শর্মা হাউজ, বেঙ্গল মিট ও গ্র্যান্ড কনফেকশনারি। এছাড়া দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ তলায় বাণিজ্যিক অফিস রয়েছে।

বিস্ফোরণের ঘটনায় ভবনটির বিম ও দেয়াল ভেঙে পড়েছে। পাশাপাশি ভবনটি মাটিতে কিছুটা দেবে গেছে।